Tourism or Parjatan Place of Narsingdi | Bangla
Untitled Document
অবসর সময়ে ভ্রমণ করুন ও দেশ সম্পর্কে জানুন - পর্যটনবিডি.কম

Description AboutTourism or Parjatan Place of Narsingdi

এ পৃষ্ঠা থেকে ট্যুরিষ্ট বা পর্যটক নরসিংদী জেলার ভ্রমন তথ্য সম্পর্কে অবগত হতে পারবে। যা তাদের ভ্রমনের ক্ষেত্রে কাজে আসবে। শুধু তাই নয় এখনকার প্রতিটি ভ্রমন স্থানের নামের সাথে একটি তথ্যবহুলভিডিও-এর হাইপারলিংক করা আছেযার মাধ্যমে ভিডিও দেখে স্থান সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবে ও ভ্রমণ সম্পর্কে তারা আগ্রহীহয়ে উঠবে।

সোনাই মুড়িটেক

 
 

জেলার শিবপুর উপজেলায় অবস্থিত লালমাটির টিলা। ঢাকা-সিলেট মহাসড়কের পাশেই এর অবস্থান। লালমাটি উঁচু-নিচু টিলা সমৃদ্ধ এ জায়গাটির প্রাকৃতিক সৌন্দর্য খুবই সুন্দর।

বীর শ্রেষ্ঠ মতিউর রহমান জাদুঘর
 

জেলার রায়পুরা উপজেলার রাম নগর গ্রামে আছে বীর শ্রেষ্ঠ মতিউর রহমান জাদুঘর। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য সর্বোচ্চ খেতাব এ সৈনিকের স্মৃতিকে জাগরূক রাখতে এখানে সরকারিভাবে প্রতিষ্ঠা করা হয়েছে এ জাদুঘর।

 
 

জেলার পলাশ উপজেলার পারুলিয়া গ্রামে অবস্থিত প্রায় তিশ বছরের পুরোনো তিন গম্বুজ বিশিষ্ট মসজিদ। মসজিদের প্রাধান প্রবেশ পথেরও পর উৎর্কৃণ ফারসি ভাষার একটি শিলালিপি থেকে জানা যায় জনৈক নায়েব দেওয়ান শরীফের স্ত্রী জয়নব বিবি ১৭১৬ সালে মসজিদটি নির্মান করেন।

আশ্রাফপুর মসজিদ

 

জেলার শিবপুর উপজেলার আশ্রাফপুর গ্রামে অবস্থিত তিন গম্বুজ বিশিষ্ট মসজিদ। বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষিত মসজিদের একটি শিলালিপি থেকে জানা যায় সুলতান নাসিরুদ্দিন নুসরত শাহর রাজত্বকালে দিলওয়ার খান কর্তৃক ১৫২৪ সালে মসজিদটি নির্মিত। ১৮৯৭ সালের ভূমিকম্পে মসজিদটি বেশ ক্ষতিগ্রস্থ হয় এবং পরিত্যক্ত হয়ে পড়ে। ১০৪০ সালে মাওলানা সৈয়দ আলী নামে এক ব্যক্তির উদ্যোগে মসজিদটি সংস্কার করা হয়।

নীলক্ষা বিল
 

নরসিংদী জেলার রায়পুরা থানার একেবারে শেষ প্রান্তে মেঘনা নদির কাছেই রয়েছে একটি বিল। আয়তনে খুব একটা বড় না হলেও এ বিলের আর্কষনীয় সৌন্দর্য হার মানাবে দেশের অনেক বড় বড় বিলকেও। মনোরম প্রাকৃতিক সৌন্দর্যের এ বিলের নাম নীলক্ষা বিল। বর্ষায় এ বিল থাকে জলে ভরা। এ বিলের স্বচ্ছ জলে নীল আকাশ যেন ডুবে থাকে সবসময়। ঢাকা থেকে বাসে নরসিংদী জেলা শহরে এসে সেখান থেকে টেম্পোতে এসে রায়পুরা। রায়পুরা থেকে রিকশায় নীলক্ষা বিল যেতে সময় লাগে ৩০ মিনিট।

 
 

Important Tourism Information of Bangladesh

by md. abidur rahman | parjatanbd | A Home of Tourism | Information Written and Managed By :  Maksuda Khatun   মাকসুদা খাতুন

All right reserved by : Web Information Services Ltd
Design & Developed by : www.IndexBangladesh.com