Welcome Guest | Login | Signup


Tourism or Parjatan Place of Madaripur | Bangla
Untitled Document
অবসর সময়ে ভ্রমণ করুন ও দেশ সম্পর্কে জানুন - পর্যটনবিডি.কম

Description AboutTourism or Parjatan Place of Madaripur

এ পৃষ্ঠা থেকে ট্যুরিষ্ট বা পর্যটক মাদারীপুর জেলার ভ্রমন তথ্য সম্পর্কে অবগত হতে পারবে। যা তাদের ভ্রমনের ক্ষেত্রে কাজে আসবে। শুধু তাই নয় এখনকার প্রতিটি ভ্রমন স্থানের নামের সাথে একটি তথ্যবহুলভিডিও-এর হাইপারলিংক করা আছেযার মাধ্যমে ভিডিও দেখে স্থান সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবে ও ভ্রমণ সম্পর্কে তারা আগ্রহীহয়ে উঠবে।

পর্বতের বাগান

 
 

সদর উপজেলার মোস্তফাপুরে কুমার নদের দক্ষিণ তীর ঘেঁষে অবস্থিত বনভোজন কেন্দ্র। প্রায় ৬০ বছর আগে বাস বিহারী পর্বত নামে এক ব্যক্তি ২৬ একর জায়গার ওপর এ বাগানটি গড়ে তোলেন ।  নানা ধরনের গাছপালা ছাড়াও এখানে আছে দিঘি।

 

রাজা রাম মন্দির

 
 

জেলার রাজৈর উপজেলার খালিয়া গ্রামে অবস্থিত প্রাচীন মন্দির। সপ্তদশ শতাব্দীতে খালিয়ার বিশিষ্ট জমিদার রাজা রাম রায় মন্দিরটি নি্র্মাণ করেন। এ মন্দিরের সামনের দিকে টেরাকোটার মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে রামায়ণ - মহা ভারতের কাহিনী।

 

ঝাউদি গিরি

 

জেলার সদর উপজেলার ঝাউদিতে অবস্থিত প্রাচীন প্রত্নস্থল। স্থানীয়দের মতে ‘মগ ’ বংশের লোকেরা এটি নির্মাণ করেছিলেন। প্রায় বিশ ইঞ্চি পুরু ইট – সুরকির গাঁথিনির ওপরে একশ ফুটেরও বেশি উঁচু এ স্থাপনাটি। এর নির্মাণের কারণ জানা যায় নি।

আউলিয়াপুর নীলকুঠি

জেলার সদর উপজেলার ছিলারচর ইউনিয়নের আউলিয়াপুর গ্রামের একটি দর্শনীয়  স্থান। ব্রিটিশ আমলের অত্যাচারী ইংরেজ নীলকর ডানলপ এ কুঠির নির্মাতা। ১২ কক্ষের কুঠিটি এখন ধ্বংসাবশেষে পরিণত। এছাড়া ৩০ ফুটের মতো উঁচু ইট–সুরকির তৈরি একটি চিমনি আছে এখানে । এ নীল কুঠির অদূরেই রণ খোলা গ্রাম।
এখানে ফরাজী আন্দোলনের নেতা হাজি শরীয়তউল্লাহর অনুসারীরা নীলকর ডানলপের বাহিনীকে সামনাসামনি যুদ্ধে পরাজিত করেছিলেন।

সেন পতির দিঘি

কাল কিনি উপজেলার আমড়াতলা ও খাতিয়াল গ্রামের মাঝামাঝি জায়গায় প্রায় পঁচিশ একর আয়তনের সেনাপতির দিঘি। জনশ্রুতি বলে, মুঘল সম্রাট জাহাঙ্গীরের শাসনামলে সুবাদার ইসলাম খাঁর নেতৃত্বে বিশাল এক সেনা বহর ঢাকা যাওয়ার পথে এখানে কিছু দিন অবস্থান করে। তাঁরা পানীয়জলের অভাব মেটানোর জন্য এ দিঘি খনন করেছিল।

চর মুগুরিয়ার বানর

মাদারীপুরের সদর উপজেলার চরমুগুরিয়া গ্রামে বহুকাল ধরে বাস করে বেশ কিছু বানর। বর্তমানে প্রায় চারশ বানর দুটি দলে ভাগ হয়ে গ্রামের দুটি জায়গায় বসবাস করে। ধারণা করা হয়,  এ এলাকায় মানুষের বসতি হওয়ার ও আগে থেকে ওই বানরদের বসবাস । এরা গ্রামের লোকদের তেমন কোনো অসুবিধা করে না।

শাহ মাদারের মাজার

মাদারীপুর শহরে কুমার নদের তীর ঘেঁষে সাধক হজরত শাহ মাদারের মাজার ।এর পাশেই আছে সে আমলের একটি মসজিদ।

কাজী বাড়ি মসজিদ

জেলার সদর উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের আলগী গ্রামে ৩০০ বছরের প্রাচীন কাজী বাড়ি মসজিদ । লোকশ্রুতি অনুযায়ী, ইসলাম প্রচারের উদ্দেশ্যে আরব থেকে আগত কোনো এক দরবেশ মসজিদটি প্রতিষ্ঠা করেছিলেন।

 
 

Important Tourism Information of Bangladesh

by md. abidur rahman | parjatanbd | A Home of Tourism | Information Written and Managed By :  Ashaduzzaman Babu | আসাদুজ্জমান বাবু

Hotel of Bangladesh
Details>>

Related Links


Welcome
Address: Mohammadpur, Dhaka-1217
Mobile: , Webmail

All right reserved by : Parjatanbd.com | Design & Developed by : Web Information Services Ltd