Tourism or Parjatan Place of Pirojpur | Bangla Printing View
Untitled Document
অবসর সময়ে ভ্রমণ করুন ও দেশ সম্পর্কে জানুন - পর্যটনবিডি.কম

Description AboutTourism or Parjatan Place of Phirojpur

এ পৃষ্ঠা থেকে ট্যুরিষ্ট বা পর্যটক পিরোজপুর জেলার ভ্রমন তথ্য সম্পর্কে অবগত হতে পারবে। যা তাদের ভ্রমনের ক্ষেত্রে কাজে আসবে। শুধু তাই নয় এখনকার প্রতিটি ভ্রমন স্থানের নামের সাথে একটি তথ্যবহুলভিডিও-এর হাইপারলিংক করা আছেযার মাধ্যমে ভিডিও দেখে স্থান সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবে ও ভ্রমণ সম্পর্কে তারা আগ্রহীহয়ে উঠবে।

রায়েরকাঠি জমিদারবাড়ি 

 


জেলা শহর থেকে প্রায় তিন কিলোমিটার উত্তরে প্রায় তিনশ বছরের পুরোনো জমিদারবাড়ি। জমিদারবাড়ির নহবতখানা, অতিথিশালা, নাট্যশালাসহ বেশিরভাগ ভবনই প্রায় ধ্বংস হয়ে গেছে। ১৬৫৮ সালে নির্মিত এ জমিদারবাড়ির কালী মন্দিরে প্রায় ২৫ মন ওজনের শিবলিঙ্গ আছে।

মমিন মসজিদ
 


জেলার মঠবাড়িয়া উপজেলার বুড়িরচর গ্রামের আকন বাড়িতে অবস্থিত কাঠের তৈরি দুশ বছরের প্রাচীন মমিন মসজিদ। পুরো মসজিদের গায়ে ভেতরে বাইরে অপূর্ব কাঠের কারুকাজ সমৃদ্ধ এ মসজিদটি একটি সংরক্ষিত পুরাকীর্তি।

 


জেলার নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠি বাজারের পাশে ভীমকাঠি গ্রামে রয়েছে শ্রীরামকাঠি প্রণব মঠ ও সেবাশ্রম। শরৎচন্দ্র মিত্র বরিশাল থেকে এসে ডাক্তারি শুরু করে এ অঞ্চলে স্থায়ীবসবাস শুরু করেন। এখানেই তিনি প্রায় তিন বিঘা জামাগার উপরে গড়ে তোলেন শ্রীরামকাঠি প্রণব মঠ ও সেবাশ্রম।

পাড়ের হাট জমিদারবাড়ি 

 


পিরোজপুর শহর থেকে প্রায় ১৮ কিলোমিটার  দূরে জিয়ানগর উপজেলায় জমিদার সূর্য বাহাদুর বাজপেয়ীর আবাস্থল। বাড়িটি রক্ষণাবেক্ষণের অভাবে এখন ধ্বংসের শেষপ্রান্তে। জনশ্রুতি আছে সূর্য বাহাদুর বাজপেয়ী ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর পূর্বপুরুষ।

স্বরূপকাঠি বাজার 
 

পিরোজপুর জেলার একটি ব্যস্ততম বন্দর স্বরূপকাঠি। বর্তমানে এর নাম নেছারাবাদ। বাংলাদেশের সবচেয়ে বেশি পেয়ারা চাষ হয় যে এলাকাতেই। এখানকার আঘর-কুড়িয়ানা এলাকায় মাইলের পর মাইল পেয়ারার বাগান। স্বরূপকাঠির বিপরীতে সন্ধ্যা নদীর ওপারেই ইন্দুরহাট বন্দর।

 

পিরোজপুর কেন্দীয় মসজিদ

শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত প্রায় ২২০ বছরের পুরোনো পিরোজপুর কেন্দ্রীয় জামে মসজিদ। শুরুতে মসজিদটি কাঠের তৈরি ও গোলপাতার ছাউনি ছিল। পরবর্তীতে ১৮৯৪ সালে মসজিদটির পাকা ভবন নির্মাণ করা হয়। মসজিদের পাশেই রয়েছে ইয়াসিন সর্দার নামক এক ব্যক্তির কবর। জানা যায় তিনি মসজিদের প্রতিষ্ঠাকালীন খাদেম ছিলেন।

 
 

Important Tourism Information of Bangladesh

by md. abidur rahman | parjatanbd | A Home of Tourism | Information Written and Managed By : Sumaiya Yeasmin | সুমাইয়া ইয়াসমি
 

Welcome