Communication Information of Tourism or Parjatan Place of Moulvibazar | Bangla Printing View

Important Tourism Information of Bangladesh

Tourism or Parjatan Communication Information of Moulvibazar District, Bangladesh
by md. abidur rahman | parjatanbd | A Home of Tourism
Information Collected By : Shamima Sultana শামিমা সুলতানা

Link of Communication Information

Barisal | Chittagong  | Dhaka | Khulna | Mymensing 
Rangpur | Rajshahi | Sylhet

Bangla | English

 
বাংলাদেশের মৌলভীবাজার জেলার ভ্রমণ স্থানের যোগাযোগের বর্ণনার লিংক এখানে দেয়া আছে। ভ্রমণকারী ভ্রমণ স্থানে ভ্রমণ করতে ইচ্ছে পোষণ করলে এখান থেকে তথ্য নিয়ে ভ্রমণ করতে পারবে। এর ফলে রওনার পৃর্বেই তারা সে স্থানের যাতায়াত সম্পর্কে অবগত ও সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে। তথ্যই সঠিক সিদ্ধান্ত নেয়ার মূল সহায়ক।

 

  ভ্রমণ স্থানের নাম ভ্রমণ স্থানে যাওয়ার বর্ণনা বা কিভাবে যাবেন
জান্নাতুল ফেরদৌস কমপ্লেক্স, মসজিদুল আউলিয়া খাজা শাহ্ মোজাম্মেল হক (রহ:)
গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গলফ্‌ ও এম আর খান চা বাগান রোড সংলগ্ন হচ্ছে জান্নাতুল ফেরদৌস কমপ্লেক্স, মসজিদুল আউলিয়া খাজা শাহ্ মোজাম্মেল হক (রহ:) । হবিগঞ্জ হতে মাইক্রেবাসে এ স্থানে আসা যাবে।
মাধবপুর লেইক
সড়ক ও রেলপথে ঢাকা থেকে সরাসরি শ্রীমঙ্গলে, সেখান হতে মাইক্রোবাস অথবা সিএনজিতে বা জিপে মাধবপুর লেইক আসতে পারবেন।
মাধবকুন্ড জলপ্রপাত
মৌলভীবাজার হতে বড়লেখাগামী বাসে বড়লেখা  পৌঁছার আগে কাঠালতলী বাজার ও সেখান থেকে সিএনজি বা অটোরিক্সায় ০৮ কিলোমিটার পূর্বে মাধবকুন্ড জলপ্রপাত  যাওয়া যাবে।
লাউয়াছড়া জাতীয় উদ্যান

মৌলভীবাজার শহর হতে ৩০ কিলোমিটার দূরে

বনবিভাগের একটি রেষ্ট হাউসসহ বিভিন্ন পাবলিক রেস্তোরা আছে ও এর সাথে লাউয়াছড়া জাতীয় উদ্যান  ।
বাইক্কা বিল
ঢাকা থেকে ট্রেনে কিংবা বাসে শ্রীমঙ্গল এরপর শ্রীমঙ্গল হতে সিএনজি, অটোরিক্সা বা মাইক্রোবাসে বাইক্কা বিল ঘুরে আসা যাবে।
গ্রান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গলফ
কমলাপুর রেলওয়ে স্টেশন হতে উপবন, জয়ন্তিকা, পারাবত অথবা কালনী এক্সপ্রেস ট্রেনে শ্রীমঙ্গল রেল স্টেশন বা বাসে ফকিরাপুল বা সায়দাবাদ হতে হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন, সিলেট এক্সপ্রেস, এনা ইত্যাদি নন এসি বাসে শ্রীমঙ্গল ও সেখান থেকে মাইক্রেবাস বা সিএনজিতে এখানে আসা যাবে।
হাকালুকি হাওড়
মৌলভীবাজার সদর থেকে ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত এই হাওড় ও এখানে আসার জন্য প্রথমে মৌলভীবাজার জেলা, এরপর মৌলভীবাজার হতে বাসে পৌছাতে পারবেন। 
নয়নাভিরাম হামহাম জলপ্রপাত
বাস বা ট্রেনে মৌলভীবাজার বা শ্রীমঙ্গল স্টেশন, এরপর সেখান থেকে কমলগঞ্জ। কমলগঞ্জ বা শ্রীমঙ্গল শহর হতে বাহন ভাড়া করে ভোর ছয়টার মধ্যে চাম্পারার চা বাগানের উদ্দেশ্যে কলাবনপাড়ায় পৌঁছতে সাড়ে সাত বা আটটার মধ্যে। কলাবনপাড়া হতে হামহাম জলপ্রপাতে যেতে -আসতে প্রায়কি মিঃ ৫ ঘণ্টা সময় লেগে যায়।্রীমঙ্গ ল থেকে লাউয়াছড়া যাওয়ার জন্য সিএনজি ও জীপ রয়েছে। স্থানীয় ভানুগাছা বাসস্ট্যান্ড থেকে লাউয়াছড়া যাওয়ার লোকাল বাসও আছে। লাউয়াছড়া বনের গাঁ ঘেঁষে আঁকা বাঁকা পাহাড়ি পথ, টিলা কাঠের গুড়ি দিয়ে বানানো সাঁকো দিয়ে ঘণ্টা খানেক হাঁটলেই আপনি পৌঁছে যাবেন কলাবানপাড়া। এছাড়াও কমলগঞ্জ পৌরসভার মোড় থেকে কলাবান পর্যন্ত দূর ২৪ কিলোমিটার। এ ২৪ কিলোমিটারের মধ্যে কুড়মা পর্যন্ত ১৪ কিলোমিটার পাকা রাস্তা এবং বাকিটা পথ কাঁচা। কলাবনপাড়ায় থেকে হাঁটার রাস্তা। প্রায় ৮ কিলোমিটারের মতো পাহাড়ি পথ শেষে হামহাম ঝর্ণার দেখা মিলবে।
 

 

 

 

Welcome